Sunday, July 19, 2020

মনের কাছাকাছি

এই কোবিড ১৯ এর দৌলতে আমরা অনেকেই যেমন বাড়িতে থাকতে শিখেছি, আমি তেমন আমার মনের সাথে থাকতে শিখেছি। মানে শিখছি, ইটস এন অনগোয়িং জার্নি। 

আগে খেয়ালি করতাম না, ভাবতামই না।  দেখ না দেখ মন হয় এক কোণে বসে আছে, ডুকরে ডুকরে কাঁদছে, 'আমার দ্বারা কিছু হবে না বলে', নয়তো অনর্গল কারুর না কারুর সাথে ঝগড়া করে চলেছে, সতেরো বছর আগের ঝগড়া, এখনো চালিয়ে যাচ্ছে! বাবা বাছা করে তাকে ফিরিয়ে এনে  বসাই ধ্যানে, বলতে বলি আমি আত্মা, কাকুতি মিনতি করে বলি আমার সাথে থাকতে, এদিক ওদিক না যেতে, খানিকক্ষন থেকেই আবার পালিয়ে যায়, আবার ধর ধর ওই পালালো ধর ধর.... সারাদিন এখন এই চলে!

তোমরা যারা ভাব তোমাদের কোনো কাজ নেই, ঘরে বসে বোর হোচ্ছ, যারা ভাবা কাহাঁতক আর টিভি দেখা যায়, বা হোয়াটস্যাপ করা যায়, তারা যদি একবার এই নেশায় মাত  তাহলে দেখবে কোথা দিয়ে হু হু করে কী সুন্দর ভাবে সময় কেটে যাচ্ছে! 

আমি আমার কথা বলতে পারি, আমি এখন অনেক শান্তিতে আছি, কোনো পরনিন্দা পরচর্চা নেই, কোনো বিষন্নতা আমাকে আর গ্রাস করে না, নিজেকে অন্যের সাথে তুলনা করে কষ্ট পাই না, মন এখন আমার পরম বন্ধু। আগে ছিল আমার সবচাইতে বড় এনিমি। মনের ভিতরে থাকতো রাশি রাশি আবর্জনা, কিছুই হচ্ছে না, কিছুই হবেনা, আবার কাজে যেতে হবে, আবার খাটতে হবে, এ আমাকে অপমান করলো, ও আমাকে ঠকালো, সারাদিন শুধু এইভাবে নিজেকে প্রহার করে যেতাম, ভাবতামিই না এই চিন্তাগুলো আমার নিজের পক্ষে কতটা ক্ষতিকারক!

তোমাদের মন যদি আমার মত বেয়াড়া হয়, তাহলে ভেবে দেখতে পারো, মনের ওপর কাজ করবে কিনা, এতে আলসামিও কমবে আর কখনো মনে হবেনা কি করি কি করি। এ এক্কেবারে টোয়েন্টিফোর বাই সেভেন অকিউপেশান।  মন একটা শিশুর মতন, কেবল ছটফট করছে আর যা করার না, যেদিকে যাবার না, তাইই করে চলেছে, হা! হা! হা!

এর জন্য দরকার মন্ত্র, মানে মনের অস্ত্র!

মন্ত্র খুব সহজ, অনেকরকম মন্ত্র আছে, যেমন সংস্কৃত মন্ত্র, যার অর্ধেক মানেই বোঝা দায় , আবার সহজ মন্ত্রও আছে, যেমন

আমি পবিত্র আত্মা,

আমি শক্তিশালী আত্মা,

আমি কেবলমাত্র এই তুচ্ছ দেহ না,

আমি অসীম ক্ষমতাশীল আত্মা।

এগুলোর কোন একটাই যদি আওড়ে যাওয়া যায়, তাহলে দেখবে মনের অশান্তি কমে যাচ্ছে, সারাক্ষন নিজের থেকে নিজে পালিয়ে বেড়ানোর ইচ্ছে আর হচ্ছেনা, অন্ধকারকে, বা নিজের পিছনদিকটাকে আর ভয় করছে না, অনেক হালকা, চনমনে লাগছে, এ এমন নেশা দেখবে, সিগারেট বা মদ খেতে আর যেন ইচ্ছাই করছে না, সব সময় মনে হবে কেউ যেন তোমাকে জড়িয়ে ধরে আদর করছে, তা বাইরের জগৎ তোমাকে যতই অপদার্থ, অকর্মন্য, দুশ্চরিত্র, বা শয়তান বলুক না কেন, এই মন্ত্র রত্নাকরের 'মরা মরা' মন্ত্র, প্রহ্লাদের 'নারায়ণ নারায়ণ' মন্ত্র, পীরদের পরম পবিত্র 'আল্লা হু আকবার' মন্ত্র। কাজে লাগিয়েই দেখো না একবার, যীশুর গুরু জন, বা লাহিড়ী মহাশয়ের গুরু বাবাজিকে দেখলেও দেখতে পারো।

এবারের মহামারী যেমন আমাকে আমার আত্মীয়স্বজনের কাছে এনে দিয়েছে, যেমন মনের মানুষগুলোর সাথে লুডো খেলার, কেরাম খেলার আর নির্ভেজাল আড্ডা মারার অবসর করে দিয়েছে, ঠিক তেমনই আমাকে আমার মনের সাথে মনের কথা বলারও সুযোগ করে দিয়েছে, আমাকে আমার মনের কাছাকাছি এনে দিয়েছে।

No comments:

Post a Comment